সমঝোতা এক্সপ্রেস বন্ধ করে দিল পাকিস্তান

Loading...

ব যোগাযোগ বিচ্ছিন্ন করতে চাইছে পাকিস্তান। দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে পর্যলোচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগেই। বাণিজ্যও বন্ধ করে দেওয়া হচ্ছে। এবার সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার সিদ্ধান্ত নিল পাকিস্তান। বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

কাশ্মীর থেকে স্পেশাল স্টেটাস তুলে নেওয়ার পরই পাকিস্তান এইসব সিদ্ধান্ত নিতে শুরু করেছে। ইতিমধ্যেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথাও উল্লেখ করেছে পাকিস্তান। ভারতে কোনও পাক রাষ্ট্রদূত পাঠানো হবে না, পাকিস্তান থেকেও ভারতীয় রাষ্ট্রদূতকে ফিরিয়ে দেওয়া হচ্ছে।

বাণিজ্য বন্ধ হওয়ার পর এবার ট্রেনও বন্ধ করে দেওয়া হচ্ছে। সোমবার ও বৃহস্পতিবার করে লাহোর থেকে ছাড়ে সমঝোতা এক্সপ্রেস।

তবে এবারই প্রথম নয়, এর আগেও সমঝোতা এক্সপ্রেস বন্ধ করা হয়েছে। এবছরেই পুলওয়ামা হামলার পর সমঝোতা এক্সপ্রেস বন্ধ ছিল। তবে ফের ট্রেন চলাচল শুরু হয়। উল্লেখ্য, বুধবারই এয়ারস্পেস বন্ধ করে দিয়েছে পাকিস্তান।

বুধবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানে ন্যাশনাল সিকিউরিটি কমিটির সঙ্গে বৈঠকে বসেন। এরপরই ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সেইসঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে বলেও জানা গিয়েছে।

বর্তমানে ভারতে কোনও পাক রাষ্ট্রদূত নেই। কিছুদিনের মধ্যে পাক কূটনীতিক মইন-উল-হককে এখানে নিযুক্ত করাত কথা ছিল। তবে এবার আর তিনি দিল্লিতে আসছেন না।
একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে, বাণিজ্যিক চুক্তিও ছিন্ন করা হবে।

সব দ্বিপাক্ষিক চুক্তি পুনর্বিবেচনা করা হবে। পাশাপাশি, কাশ্মীর সমস্যা নিয়ে রাষ্ট্রসংঘে যাওয়া হবে বলেও জানানো হয়েছে।

Loading...

পাকিস্তানের স্বাধীনতা দিবস ১৪ অগাস্ট কাশ্মীরের সাহসীদের কষ্টের কথা তুলে ধরা হবে ও ১৫ অগাস্ট কালা দিবস পালন করা হবে।

Loading...
Updated: August 8, 2019 — 10:22 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *